গ্যাসট্রিকের ওষুধ দীর্ঘদিন খেলে পাকস্থলীর ক্যানসারের ঝুঁকি!

0
15

অনেকে আলসার, গ্যাসট্রিকের ওষুধ চিকিৎসকের পরামর্শ ছাড়া দীর্ঘদিন খান। এসব ওষুধ থেকে কি পাকস্থলীর ক্যানসার হতে পারে?

পাকস্থলীর আলসার বা গ্যাসট্রাইটিসের কারণে যারা দীর্ঘদিন ওষুধ খেয়ে যান তাদের বেলায় কি পাকস্থলীর ক্যানসার হওয়ার ঝুঁকি রয়েছে?

এই ধরনের রোগীদের অবশ্যই ঝুঁকিটা বেশি। এর কারণ হলো, যতক্ষণ পর্যন্ত পাকস্থলীর লাইনিং এপিথিলিয়ামে আলসারের ভাব থাকবে ততক্ষণ পর্যন্ত কিন্তু ওখানে কোষের কিছু পরিবর্তন হতে থাকবে। একটি পর্যায়ে এটি ক্যানসারে রূপান্তর হতে পারে। এই ধরনের রোগীরা অবশ্যই সাধারণ মানুষের তুলনায় ঝুঁকির মধ্যে বেশি থাকবে।

গ্যাসট্রিকের যেসব ওষুধ খাওয়া হয় এগুলো থেকে কি পাকস্থলীর ক্যানসার হতে পারে?

কিছু কিছু গ্যাসট্রিকের ওষুধ রয়েছে যেগুলো দীর্ঘদিন খেলে সমস্যা হতে পারে। এ জন্য আমরা মাঝেমধ্যে বলি ওষুধ পরিবর্তন করে খাওয়ার জন্য। একই ধরনের ওষুধ বার বার খেতে শুরু করলে শরীর একে চিনে ফেলে। চিনে ফেললে শরীরের ভেতর যে মেকানিজমগুলো ঘটে সেগুলোর পরিবর্তন হয়। কিছু কিছু ওষুধ দীর্ঘমেয়াদি ব্যবহার করলে ক্যানসারের ঝুঁকি তৈরি হতে পারে।

পেটে গ্যাস হচ্ছে সেই গ্যাস বেড় করছেন, কিন্তু পেটে গ্যাস হবে না এই ব্যবস্থা নিচ্ছেন না। প্রাকৃতিক নিয়মগুলো মেনে চললে গ্যাসের সমস্যার সমাধান করা সহজ। প্রথমত খাদ্য পরিবর্তন করে পেটে গ্যাস হওয়া বন্ধ করতে পারেন।

আমাদের রান্না ঘরে যে সকল মশলা থাকে তার বেশির ভাগই পেটের হজমশক্তি ঠিক রাখার গুণাগুন সম্পন্ন। তাই সেদিকে খেয়াল করলে পেটের গ্যাস কমানো কোন জটিল কিছু না।

SHARE

LEAVE A REPLY