ইনস্ট্যান্ট নুডলস-এর কারণে যে যে ক্ষতি হয়

1
57

দ্রুত গতির জীবনে অনেকেই নিজেদের খাবারের দিকে সেভাবে নজর দিতে পারেন না। কোনটা স্বাস্থ্যকর, কোনটা অস্বাস্থ্যকর- সেটা না ভেবেই তাঁরা খাবার খান। আর এর মধ্যে অনেকগুলোই শেষ পর্যন্ত শরীরের জন্য মোটেই উপকারী নয়, বরং মারাত্মক ক্ষতিকারক। এই তালিকায় একেবারে প্রথম দিকে থাকবে ইনস্ট্যান্ট নুডলস। সময়ের অভাবেই হোক বা স্বাদ পছন্দ বলেই হোক- অনেকেই নিয়মিত এই ইনস্ট্যান্ট নুডলস দিয়ে পেট ভরান। কিন্তু এর ফলে শরীরের যা যা ক্ষতি হচ্ছে, সে বিষয়ে তাঁরা মোটেই সচেতন নন। ইনস্ট্যান্ট নুডলস-এর কারণে কী কী ক্ষতি হতে পারে, দেকে নেওয়া যাক সেই তালিকা:

১। ফাইবার আর প্রোটিন নেই এইধরনের নুডল-এ ফাইবারের পরিমাণ খুব কম। এবং এতে প্রোটিনের মাত্রাও কম। ফলত এই জাতীয় নুডল ওজন বাড়ায়। এবং ওজন বৃদ্ধির সঙ্গে সঙ্গে আনুষাঙ্গিক সমস্যা হিসেবে হাজারো জিনিস হাজির হয়।

২। মেটাবলিক সিনডরম পরিসংখ্যান থেকে দেখা গিয়েছে যাঁরা সপ্তাহে অন্তত একবার ইনস্ট্যান্ট নুডলস খান, তাঁরা এই সমস্যায় ভোগেন মারাত্মক ভাবে। ফাস্ট ফুড-এর গোত্রের মধ্যে যাঁরা অন্য খাবার খান, তাঁদের ক্ষেত্রেও এই সমস্যা ততটা নয়, যতটা ইনস্ট্যান্ট নুডলস-এর ক্ষেত্রে হয়। পুরুষদের থেকে মহিলাদের এই সমস্যা অনেকটাই বেশি ইনস্ট্যান্ট নুডলস-এর কারণে।

৩। ক্যান্সারের আশঙ্কা ইনস্ট্যান্ট নুডলস হজম হতে অনেকটা সময় নেয়। যদি তাড়াতাড়ি হজম হয়ে যায়, তাহলেওবিপদ আছে। সেক্ষেত্রে ব্লাড সুগারের পরিমাণ এবং ইনসুলিনের পরিমাণও গণ্ডগোল করে দিতে পারে এটি। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে এই নুডলস হজম হতে দীর্ঘ সময় নেয়। এবং তাতে বিপদ বাড়ে। কারণ সেক্ষেত্রে শরীরের মধ্যে টক্সিক পদার্থ অনেক বেশিক্ষণ ধরে এর থেকে নির্গত হয়। বিজ্ঞানের ভাষায় যাদের বলে বিউটিলেটেড হাইড্রক্সিঅ্যানিসোল এবং টি-বিউটিলহাইড্রোকুইনন সেই মারাত্মক ক্ষতিকারক দু’টি যৌগ শরীরে দীর্ঘক্ষণ উপস্থিত থাকে। এই দু’টিই ক্যান্সারের মতো অসুখঘটাতে পারে শরীরে।

৪। হৃদরোগের আশঙ্কা ইনস্ট্যান্ট নুডলস-এর মধ্যে লবণের পরিমাণ অনেকটাই বেশি। এবং এই লবণের বেশির ভাগটাই সোডিয়াম। ফলে যাঁরা বেশি মাত্রায় এই জাতীয় নুডল খান, তাঁদের শরীরে লবণের মাত্রা বেড়ে যায়, এবং সেই কারণে বাড়তে থাকে রক্তচাপ। তাই ইনস্ট্যান্ট নুডলস সরাসরি ক্ষতি করে হৃদযন্ত্র বা হার্টের।

৫। ভ্রুণের ক্ষতির আশঙ্কা যদিও অন্তঃসত্ত্বা মিহলাদের এই জাতীয় ইনসট্যান্ট ফুড বা ফাস্ট ফুড খাওয়া একেবারে নিষিদ্ধ। কিন্তু যাঁরা না জেনে গর্ভাবস্থায় এই জাতীয় নুডলস খান, তাঁদের ভবিষ্যৎ সন্তানের ক্ষতি হতে পারে। এমনকী ভ্রুণ নষ্টও হয়ে যেতে পারে ইনস্ট্যান্ট নুডলস-এ থাকা টক্সিক বা বিষাক্ত পদার্থের কারণে।

৬। ওবেসিটির আশঙ্কা ইনস্ট্যান্ট নুডলস-এ থাকে মোনোসোডিয়াম গ্লুটামেট (এমএসজি)। অনেক ইনস্ট্যান্ট খাবারেই এই যৌগ ব্যবহার করা হয়। খাবারের গন্ধ এবং স্বাদ ভালো করার জন্য ব্যবহার করা হয় ওই যৌগটি। এটি শরীরের জন্য ক্ষতিকারক, নাকি ক্ষতিকারক নয়- তা নিয়ে বিতর্ক রয়েছে। কিন্তু এটা নিয়ে কোনও বিতর্কই নেই- এমএসজি দীর্ঘ সময় ধরে শরীরে গেলে ওজন বৃদ্ধি হয়। এই কারণে এমএসজি চিকিৎসকরাও সেই সব রোগীদের দেন, যাঁরা দুর্বলতা বা কম ওজনের সমস্যায় ভুগছেন। কারণ ওষুধ হিসেবে এই যৌগটি ওজন বাড়াতে সাহায্য করে। আন্দাজ করাই যায়, কেন ইনস্ট্যান্ট নুডলস দীর্ঘদিন খেলে ওজন বাড়ে।

SHARE

1 COMMENT

  1. Appreciate your this wonderful article. One more thing to mention is always that almost all digital camera models arrive furnished with a new standard zoom lens that permits about of a arena to be incorporated by way of ‘zooming’ out and in. These changes in focus duration will be mirrored inside the viewfinder and so on huge monitor on the again involving the particular digital camera.

LEAVE A REPLY