গুণেও অতুলনীয় সবেদা

0
77

মিষ্টি মধুফল। সামান্য একটু হাতের চাপেই খুলে যায়। মুখে দিলে নিমেষে মিলিয়ে যায়। থেকে যায় মিষ্টি রসের আস্বাদ। কেবল স্বাদে নয়, গুণেও অতুলনীয় সবেদা। তুলনামুলক সস্তা এই ফলটি পাওয়া যায় প্রায় সর্বত্র।

কেবল আপেল নয় রোজ একটি করে সবেদা খেলে ডাক্তারকে আপনার থেকে দূরে রাখে। মিষ্টি এই ফলের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি থাকে। ভিটামিন এ চোখের পক্ষে খুবই ভাল। আর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি-র জুড়ি মেলা ভার।

সবেদায় প্রচুর পরিমাণে শর্করা রয়েছে। তাই ব্যস্ত দিনের আগে একটি সবেদা খেয়ে নিলে শরীর গোটা দিন চাঙ্গা থাকে।

পেটে সবসময় জ্বালা অনুভব করেন? তাহলে রোজ একটি করে সবেদা খেতে থাকুন। কয়েকদিনের মধ্যে সুফল পেতে শুরু করবেন। সবেদায় ট্যানিন থাকার দরুণ তা জ্বালাভাব কমাতে সাহায্য করে। আর হজমশক্তিও বাড়ায়।

এতে প্রচুর পরিমাণে অ্যান্টি–অক্সিডেন্ট থাকে। যা ওরাল ক্যাভিটি ক্যানসারের মতো রোগকেও প্রতিরোধ করতে সাহায্য করে।

মধুফলে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও আয়রন রয়েছে। ফলে এটি যেমন আপনার হাড়ের জোর বাড়ায়, তেমনই শরীরে হিমোগ্লোবিনের মাত্রা স্বাভাবিক রাখে।

সবেদা আবার শরীরে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতেও সাহায্য করে। ফলে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

একাধিক ভিটামিন ও ইলেক্ট্রোলাইট রয়েছে। তাই এটি গর্ভবতী মহিলাদেরও নিয়মিত খাওয়া উচিত। এতে বমি বমি ভাবটিও কেটে।

সবেদায় পানির পরিমাণ বেশি থাকে। খিদে মেটাতেও এই ফল খুবই কার্যকরী। ফলে ডায়েটিংয়ের ক্ষেত্রে এই ফল ভীষণ উপকারী।

রোজ একটি করে সবেদা খেলে তা শরীরে টক্সিনের পরিমাণ কমাতে সাহায্য করে। এর ফলে ত্বক উজ্জ্বল থাকে। চুলের গ্রোথও ভাল হয়। ত্বকে ময়শ্চার বজায় থাকে।

এ কারনে ফলটি শুধু নিজে নয় পরিবারের সদস্যদের খাওয়ান। বিশেষ করে শিশুদের। দামে সস্তা বলে হেলা করবেন না। কারন প্রতিটি মৌসুমি ফলে রয়েছে বিশেষ ধরনের ওষুধি গুন।

SHARE

LEAVE A REPLY